কিভাবে বাড়িতে ইস্ত্রি/আয়রন মেরামত করবেন?

যেভাবে বাড়িতে ইস্ত্রি/আয়রন মেরামত করবেনঃ

এখানে দেখব কিভাবে বাড়িতে ইস্ত্রি/আয়রন মেরামত করতে হয়। প্রথমে জানব ইস্ত্রি/আয়রন সম্পর্কে। ইস্ত্রি/আয়রনের ভিতর কী আছে।

এই ছবিতে দেখা যাচ্ছে ইস্ত্রি/আয়রনের ভিতর হিটার কয়েল আছে। সাধারণত ঘরে ব্যবহারের ইস্ত্রি/আয়রনের ভিতর হিটার কয়েল 1000 ওয়াট হয় এবং ব্যবসায়/দোকানে ব্যবহৃত ইস্ত্রি/আয়রনের ভিতর হিটার কয়েল 2000 ওয়াট হয়। ব্যবসায়/দোকানে ব্যবহৃত ইস্ত্রি/আয়রনের রেগুলেটর বা কন্ট্রোলার নেই। তবে ঘরে ব্যবহৃত ইস্ত্রি/আয়রন বিভিন্ন ধরণের। এটি ব্যবসায়/দোকানের ইস্ত্রি/আয়রনের মতো নয়, এগুলোর রেগুলেটর বা কন্ট্রোলার আছে। এই রেগুলেটর ইলেকট্রিক ফ্যানের  রেগুলেটরের মতো নয়। ফ্যানের  রেগুলেটর ভোল্টেজ নিয়ন্ত্রণ করে। তবে ইস্ত্রি/আয়রনের রেগুলেটর ভোল্টেজ কন্ট্রোল/নিয়ন্ত্রণ করতে পারে না। এটি সুইচ হিসাবে কাজ করে। এটি থার্মাল সুইচের মতো; যেখানে তাপমাত্রার সাথে একটি কানেকশন/সংযোজক রয়েছে যা তাপমাত্রার সাথে কাজ করে।

 

ইস্ত্রি/আয়রন মেরামত করার ভিডিও

ভিডিওটি দেখলে বৈদ্যুতিক ইস্ত্রি/আয়রন সম্পর্কে ধারনা পাওয়া যাবে। আমরা দেখতে পাচ্ছি এটি একটি সাধারণ কাজ। আমরা দেখতে পাচ্ছি নিউট্রাল সরাসরি হিটার কয়েলে চলে গেছে এবং ফেজ লাইনটি রেগুলেটর হয়ে চলে গেছে। এছাড়াও আমরা একটি লাইট/বাল্ব দেখতে পাচ্ছি যা হিটার কয়েলের সাথে সংযুক্ত হয়েছে। কয়েলে যখন ইলেকট্রিসিটি/কারেন্ট আসবে তখন লাইটে/বাল্বে আলো জ্বলে উঠবে।

ইস্ত্রি/আয়রন মেরামতঃ

যদি আমরা দেখি যে ইস্ত্রি/আয়রন গরম হচ্ছে না তখন আমাদের প্রথম কাজ হলো তার এবং প্লাগ পরীক্ষা করা। যদি এগুলো ঠিক থাকে তাহলে আমরা রেগুলেটর পরীক্ষা করব। আমাদের রেগুলেটরটি পরিষ্কার করতে হবে। এতেও যদি কাজ না হয় তবে আমাদের রেগুলেটর পরিবর্তন করতে হবে। রেগুলেটর পরিবর্তনের আগে আমাদের অবশ্যই কয়েল পরীক্ষা করতে হবে। কয়েলে সরাসরি কারেন্ট/বিদ্যুৎ সরবরাহ করতে হবে; যদি এটি গরম হয় তবে আমরা রেগুলেটরটি পরিবর্তন করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *